বুধবার ০১ মে ২০২৪
Online Edition

দেশের প্রত্যন্ত অঞ্চলে টেলিটক সিমের 

টাওয়ার নির্মাণ করা হোক

বাংলাদেশের একমাত্র সরকারি সিম টেলিটক। ২০০৪ সালের ২৬ তারিখ টেলিটক বাংলাদেশ লিমিটেড নামে একটি কোম্পানি গঠন করা হয়। যার লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বিদেশি কোম্পানিগুলোর অতিরিক্ত সেবা মূল্যকে নিয়ন্ত্রণ করে সাশ্রয়ী মূল্যে টেলিযোগাযোগ সেবা প্রদান করা। কিন্তু বর্তমানে এর শোচনীয় অবস্থার ফলে অন্য সিম কোম্পানি দিনদিন সুযোগের সদ্ব্যবহার করছে। তাদের সেবার জন্য অধিক মূল্যে গ্রহণ করছে। 

গ্রামীণফোন কোম্পানি দিনদিন সেবার মূল্য বাড়িয়ে দিচ্ছে। ২০২২ সালের জুলাই মাসে সর্বনিম্ন ২০ টাকা রিচার্জের নিয়ম করা হয়। সম্প্রতি সকল গ্রাহকদেরকে মেসেজ দিয়েছিল ১০ জানুয়ারি ২০২৪ থেকে সর্বনিম্ন ৩০ টাকা রিচার্জ নির্ধারণ করা হয়। জনগণের বয়কটের তোপের মুখে পরে পূর্বের নিয়মে বহাল রেখেছে। এভাবে গ্রামীণফোনসহ অন্য সিমগুলো প্রচুর পরিমাণে টাকা অর্জন করে আমাদের দেশ থেকে। টেলিটক সিম টাকা অর্জন থেকে অনেক পিছিয়ে।

 এছাড়াও টেলিটক সিমে অন্য সিমের মতো তেমন সুযোগ সুবিধা নেই। অন্য সিমগুলো প্রত্যেক মাসে দুর্দান্ত অফার দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে। ইন্টারনেট অফার, মিনিট প্যাকেজের অফার, এছাড়া বিভিন্ন আকর্ষণীয় অফারে পরিপূর্ণ থাকে। টেলিটক সিমে নেই তেমন ইন্টারনেট অফার, নেই মিনিট প্যাকেজের অফার নেই এছাড়াও নেই অনন্য অফার। যে অফারগুলো রয়েছে তা খুবই ব্যয়বহুল।

সবচেয়ে বড় সমস্যা হলো টেলিটকের টাওয়ার বিভিন্ন শহরে থাকলেও অধিকাংশ গ্রামে টাওয়ার নেই। শহরের মানুষ যখন গ্রামে চাকরির কাজে আসে তখন যোগাযোগের জন্য পর্যাপ্ত নেট পায় না। ইন্টারনেট তো দূরে থাক মোবাইলের নেটওয়ার্ক ই ভালোভাবে পায় না। ফলে তার কলিগ, বন্ধুদের সাথে যোগাযোগ করে গুরুত্বপূর্ণ কাজ করতে পারে না। এই সমস্যার দরুন মানুষ অন্য সিম ব্যবহারের প্রতি আগ্রহী হয়ে উঠে।

বর্তমানে সময়ের দাবী টেলিটক সিমের গ্রাহক বাড়ানো এবং সেবার মানোন্নয়ন করা। যদি এ পদক্ষেপগুলো গ্রহণ করা যায় তাহলে অন্য সিম কোম্পানিগুলো সেবার জন্য অধিক মূল্যে নিতে পারবে না। আমাদের দেশের সম্পদ দেশে থাকবে। মানুষ কথা বলার দ্বারা ইন্টারনেট অফার ক্রয়ের দ্বারা দেশের অর্থনৈতিক অবস্থা উন্নত হবে। আর দেশের অর্থনৈতিক অবস্থা উন্নত হলে দেশে বসবাসকারীদের মানুষের জীবনেরও মানোন্নয়ন হবে। এজন্য টেলিটক সিম কোম্পানির দৃষ্টি আকর্ষণ করছি আপনারা বিভিন্ন এলাকায় টাওয়ার নির্মাণ, স্বল্প মূল্যে ইন্টারনেট, মিনিট অফার দিয়ে দেশকে উন্নত করা কাজে এগিয়ে আসুন।

- আল আমিন, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ